মৃত ব্যাক্তির জন্য আমাদের দোয়া কেমন হবে বা যেমন হওয়া উচিৎ

 মনুষ মারা গেলে বা মৃত মানুষের জন্য আমরা প্রায় সময় এভাবে দোয়া করি, "আল্লাহ উনাকে জান্নাত দান করুন" অথবা "আল্লাহ উনাকে জান্নাত নসিব করুন"


এই বিষয়টি নিয়ে প্রায় সময় ভাবি, আর আমি সবার জন্য এভাবে দোয়া করি না। যারা জান্নাত পেয়ে গেছে অথবা যারা দুনিয়া থেকেই জান্নাত ক্রয় করে নিয়েছে (যদিও আমরা জানি না কে জান্নাত পেয়েছে বা পাবে) তার জন্য আমরা কিভাবে দোয়া করবো...! আর তাদের জন্য এভাবে দোয়া করলে, (যারা জান্নাতী) তাদের জন্য এই দোয়া করার মানে কি রইল...? তাদের জন্য "জান্নাত দান করুন বা নসিব করুন" বলে দোয়া না করে এভাবে দোয়া করা উচিৎ "আল্লাহ উনাকে সর্বোত্তম জান্নাত দান করুন।" তবে উন্মুক্ত দৃশ্যমান অপরাধী/ পাপীদের (যদি উক্ত ব্যক্তির পাপ কাজ সম্পর্কে অবগত থাকি) জন্য সেভাবে দোয়া করা যেতে পারে।
আল্লাহর রাসূল (সা.) আমাদের শিখিয়েছে,
তোমরা যখন আল্লাহর নিকট প্রার্থনা করবে, তখন জান্নাতুল ফেরদৌস চাইবে। কেননা এটি সর্বোকৃষ্ট বা সর্বোচ্চ জান্নাত। তার উপর রয়েছে আল্লাহর আরশ। (বুখারী শরিফঃ ২৭৯০)
আল্লাহর রাসূল (সা.) আমাদের নিজেদের জন্য যেভাবে দোয়া করতে শিখেয়েছেন, অন্যের জন্যও যেনো আমরা সেভাবেই দোয়া করি...
🙂

মুহাম্মদ খলিলুর কাদেরী
১৪/০৯/২০২০
Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous February 3, 2022 at 11:54 AM

    Slot machine games - choegocasino.com
    Play Slot Machines Online for Real Money. This game 파라오 카지노 features a unique design. The aim of the game is to be as accurate and fun as possible. There

Add Comment
comment url

Contact Form