টিপু সুলতান

"শেয়ালের মত একশো বছর বাঁচবার চেয়ে সিংহের মত একদিন বাঁচাও শ্রেয়।"
- টিপু সুলতান (১৭৫০-১৭৯৯)

টিপু সুলতানের নাম অনেকেই শুনেছি। "দ্য সোর্ড অফ টিপু সুলতান" সিরিজের বদৌলতে। কিন্তু তিনি আসলে কে, তা আমরা অনেকেই জানি না।

উপমহাদেশে ব্রিটিশ সাম্রাজ্যবাদীরা সর্বপ্রথম প্রতিরোধ পেয়েছিল এই টিপু সুলতানের কাছ থেকে। পরপর তিনটি যুদ্ধে ব্রিটিশদের পরাজিত করেন তিনি।

দক্ষিন ভারতের প্রভাবশালী রাজ্য মহীশুরের (বর্তমান কেরালা, তামিলনাড়ু ও কর্ণাটকের অংশবিশেষ নিয়ে গঠিত) শাসক টিপু সুলতান ১৭৫০ সালে তৎকালীন মহীশুরের শাসক হায়দার আলীর ঔরসে জন্মগ্রহন করেন। তাঁর মা ফখরুন্নিসাও একজন উচ্চ বংশীয় মহিলা ছিলেন। অন্যদিকে বাবা হায়দার আলীও ছিলেন ব্রিটিশ বিরোধী সংগ্রামের এক কিংবদন্তী।

১৭৬৬ সালে প্রথম মহীশুর যুদ্ধের মাধ্যমে মাত্র ১৬ বছর বয়সে যুদ্ধের ময়দানে টিপু সুলতানের অভিষেক হয়। বাবা হায়দার আলীর সাথে মিলে বীরোচিত প্রতিরোধ গড়ে তুলে শক্তিশালী ব্রিটিশদের পরাজিত করেন টিপু সুলতান।

১৭৭৯-১৭৮৪ সাল পর্যন্ত চলা দ্বিতীয় মহীশুর যুদ্ধে ব্রিটিশদের পর্যুদস্ত করে ফেলে হায়দার আলী ও টিপু সুলতানের নেতৃত্বাধীন ব্রিটিশ বাহিনী। ইতমধ্যেই হায়দার আলীর ইন্তেকাল হলে টিপু সুলতান মহীশুরের শাসনভার তুলে নেন। টিপু সুলতানের আক্রমণে পর্যুদস্ত ব্রিটিশরা ১৭৮৪ সালে ম্যাঙ্গালোর চুক্তির মাধ্যমে মহীশুরের সাথে সন্ধিতে আসে। (উল্লেখ্য, ম্যাঙ্গালোর ও ব্যাঙ্গালোর দুটি ভিন্ন শহর। এদের মধ্যকার দূরত্ব ৩৫২ কিলোমিটার)

১৭৯২ সালের তৃতীয় মহীশুর যুদ্ধ শুধু উপমহাদেশের ইতিহাসেই নয়, বরং বিশ্বের ইতিহাসেরই অন্যতম ডিসাইসিভ একটি যুদ্ধ ছিল, যা মডার্ন ওয়ারফেয়ারের ভাষাই বদলে দেয়। এ যুদ্ধে ব্রিটিশরা রকেটের এমন এক রূপ দেখতে পায়, যা সমগ্র ইউরোপের কেউই আগে দেখেনি।

সেটা ছিল "মেটাল সিলিন্ডার রকেট"।

প্রতিটি রকেটে প্রপেল্যান্টের কন্টেইনার হিসেবে ঢালাই লোহা ব্যবহৃত হত। ধাতব কন্টেইনারে প্রপেল্যান্ট হিসেবে এক পাউন্ড পরিমাণ গানপাউডার থাকত, যার ফলে প্রতিটি রকেট এক কিলোমিটারেরও বেশি দূরে শত্রুর ওপর আঘাত হানতে সক্ষম ছিল।

১৭৯২ সালে তৃতীয় মহীশুর যুদ্ধে এ নতুন প্রযুক্তির রকেটের কাছে পরাজিত হয় ব্রিটিশ-মারাঠা যৌথ বাহিনী। কিন্তু পরাজিত হলেও পরবর্তীতে এ প্রযুক্তিকে আরো উন্নত করে ব্রিটিশ ও অন্যান্য ইউরোপীয় বাহিনীরা। আজকের রকেট সায়েন্সের ভিত্তি গড়ে দিয়েছিল এ যুদ্ধ।

এ কারণে টিপু সুলতানকে আধুনিক রকেটের জনক বললেও বাড়িয়ে বলা হবে না।

কিন্তু তিনি শেষ পর্যন্ত মহীশুরকে বাঁচাতে পারেননি। হায়দ্রাবাদের নিজামের বিশ্বাসঘাতকতায় চতুর্থ মহীশুরের যুদ্ধে ১৭৯৯ সালের ৪ মে, অর্থাৎ আজকের দিনে শহীদ হন টিপু সুলতান। এবং ব্রিটিশরা
হস্তগত করে তৎকালীন বিশ্বের সবচেয়ে ধনী রাজ্য, মহীশুর।



কিছু বোনাস ফ্যাক্ট:
১. টিপু সুলতান একজন শিয়া ছিলেন। জায়েদী শিয়া।
২. তরুন ফরাসি রাজা ও জেনারেল নেপোলিয়ন বোনাপার্টের বিশেষ বন্ধু ছিলেন তিনি।
৩. নিজে শিয়া হবার পরও ইরানের সাফাভী সাম্রাজ্যের বদলে তাঁর সাথে সুন্নী অটোমান সাম্রাজ্যের সম্পর্ক ছিল।
[সানজাক ই উসমান ফেসবুক পেজ হতে সংগ্রহিত]   
Next Post Previous Post

Contact Form